ক্রিকেটজাতীয়

করোনা মোকাবিলায় বেতনের অর্ধেক দিয়ে দিচ্ছেন বাংলাদেশী ক্রিকেটাররা

করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে পুরো বিশ্বে। জ্যামিতিক হারে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা, পাল্লা দিয়ে বেড়ে চলছে মৃত্যুর সংখ্যা।

গোটা বিশ্বের মতো অচল হবার উপক্রম বাংলাদেশেও। এরইমধ্যে কোভিড-নাইনটিন ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৯ জন, মারা গেছেন পাঁচ জন।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিশ্ব ক্রীড়াঙ্গনের বড় বড় তারকারা এগিয়ে আসছেন। এই লড়াইয়ে পিছিয়ে থাকছেন না বাংলাদেশের ক্রিকেটাররাও।

সারা বিশ্বের মানুষ এখন নতুন যুদ্ধ শুরু করেছে। যুদ্ধটা করোনার বিরুদ্ধে। ভয়ংকর করোনাকে হারাতেই হবে, এ প্রতিজ্ঞায় ক্রিস্টিয়ানো রোনালদো, জ্লাতান ইব্রাহিমোভিচসহ সিরি ‘আ’ কিংবা লা লিগার ফুটবলাররা আর্থিক সহায়তা করছেন।

ক্রিকেটারদের মধ্যে এগিয়ে এসেছেন শহীদ আফ্রিদি। করোনা মোকাবিলায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডও আর্থিক সহায়তা করছে তাদের সরকারকে।


আরোও পড়ুনঃ দেশের করোনা আক্রান্তদের পাশে আফ্রিদি ফাউন্ডেশন


দেশের এমন ক্রান্তিকালে হাত বাড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটারের সঙ্গে আরও ১০ ক্রিকেটার।

বাংলাদেশের ক্রিকেটাররাও বসে নেই। করোনা প্রতিরোধে তাঁরা উদ্যোগ নিচ্ছেন তহবিল গঠনের। আপাতত তাঁদের উদ্যোগটা হচ্ছে, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটার চলতি মাসের বেতনের ৫০ শতাংশ দিয়ে দেবেন এই তহবিলে।

চুক্তির বাইরে যে ১০ ক্রিকেটার গত তিন মাসে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেটার খেলেছেন তাঁরাও তাঁদের বেতনের ৫০ শতাংশ দেবেন।

কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা কোনো ক্রিকেটার যখন আন্তর্জাতিক ম্যাচ খেলেন, বিসিবি প্রাপ্য গ্রেড ধরে ওই মাসের বেতনটা তাঁকে দিয়ে দেয়।

যেমন—মাশরাফি বিন মুর্তজা কেন্দ্রীয় চুক্তিতে নেই। কিন্তু মার্চ মাসে তিনি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। প্রাপ্য গ্রেড অনুযায়ী এই মাসে তিনি ৪ লাখ ২৫ হাজার টাকা বেতন পাবেন।

করোনা তহবিলে মাশরাফি দেবেন বেতনের ৫০ শতাংশ অর্থাৎ ২ লাখ ১২ হাজার টাকা।

২৭ ক্রিকেটারের সহায়তায় ৩১ লাখ টাকার তহবিল গঠন হবে বলে আশা করছেন ক্রিকেটাররা।

কিন্তু এ টাকাটা সরকারের কোন প্রতিষ্ঠানকে দেওয়া হবে সেটি এখনো ঠিক করা হয়নি। এই মহতী উদ্যোগের অন্যতম উদ্যোক্তা তামিম ইকবাল বলেন, ‘যাদের সামর্থ্য আছে, সবার জায়গা থেকে কিছু কিছু সহায়তা করলে এ লড়াইয়ে জেতা সম্ভব। এটা এখন করা দরকারও। টাকাটা আমরা কোথায় দেব, সেটি এখনো ঠিক করিনি। আগে পুরো টাকাটা হাতে পেয়ে নিই, তারপর যেটা সঠিক সেটাই করা হবে।’

বিসিবির চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটার হলেন: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ।

চুক্তির বাইরে থেকে অনুদান দিয়েছেন মাশরাফি বিন মোর্ত্তজা, ইয়াসির আলি চৌধুরী, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, হাসান মাহমুদ, রুবেল হোসেন, নাসুম আহমেদ ও সাইফ হাসান।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close