তথ্য প্রযুক্তি

ফেসবুকে আইডি হ্যাক হলে যা করতে হবে

ফেসবুকে আইডি হ্যাক হলে যা করতে হবে চলুন জেনে নেয়া যাক। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ভেতর বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ফেসবুক। বলা চলে যে, এ মাধ্যম ব্যবহারে আসক্তও হয়ে পড়ছে বহু ব্যবহারকারী। আর এই সুযোগে নানা কৌশলে প্রতারণার ফাঁদ পাতছে প্রতারক চক্র।

প্রতিনিয়ত এই প্রতারক চক্র গুলো সক্রিয়ভাবে সাধারণ মানুষদের বিপদে ফেলে দিচ্ছে। কখনো কখনো অ্যাকাউন্ট হ্যাক করে অনাকাঙ্ক্ষিত বা অপরাধমূলক কিছু পোস্ট করে তারা, যা ব্যাবহারকারীকে বিপদ ও বিব্রতকর পরিস্থিতির মুখে ফেলে দেয়।


আরোও পড়ুনঃ নিজের পাসওয়ার্ড গুলো মনে রাখুন সহজে


এমন পরিস্থিতিতে পড়লে আপনি কী করবেন?

আপনার অ্যাকাউন্ট উদ্ধারের জন্য প্রথমেই ফেসবুক কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠাবেন। আর সেই বার্তা কীভাবে পাঠানো যায়, সেই অপশনগুলো ফেসবুকেই পাবেন।

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যদি হ্যাকড হয়ে যায়, তাহলে বিষয়টি জানার সাথে সাথেই আপনাকে আইনি ব্যবস্থা নিতে হবে। যত দ্রুত সম্ভব আপনি আপনার নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করুন। এই জিডি আপনাকে যেকোনো ঝামেলা এড়াতে আইনি সুরক্ষা দেবে।

ফেসবুকে আইডি হ্যাক হলে যা করতে হবে


আপনার ফেসবুক একাউন্ট ব্যবহারে সচেতনতা জরুরী। নিরাপদ ফেসবুক ব্যবহারে করণীয় কি সেটা সম্পর্কে জানুন-

আপনার একাউন্ট পাসওয়ার্ড গোপন রাখতে হবে-

আপনার পাসওয়ার্ড কখনো কারো সাথে শেয়ার করা যাবেনা। একাউন্ট এর জন্য এমন পাসওয়ার্ড নির্বাচন করুন যা অনুমান করা সহজ নয়। নিজের নাম বা সাধারণ শব্দ পাসওয়ার্ড এ ব্যবহার করা উচিত নয়।

আপনার ফেসবুক পাসওয়ার্ডটি শুধু মাত্র ফেসবুকের জন্য ব্যবহার করুন। এছড়া অন্য কোন সিকিউরিটির ক্ষেত্রে একই পাসওয়ার্ড ব্যবহার করলে তা প্রকাশ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

আপনার ফেসবুক একাউন্টে অন্য কেউ যেন লগ ইন করতে না পারে তাই অতিরিক্ত নিরাপত্তা (Login Approvals) ব্যবহার করতে পারেন।

এই জন্য ফেসবুকের Two step verification পদ্ধতি অবলম্বন করতে পারেন।

আপনার ইমেইল অ্যাকাউন্ট নিরাপদ রাখুন।

ব্যবহার শেষে ফেসবুক একাউন্ট থেকে অবশ্যই লগ আউট করতে হবে।

নিউজ ফিডে অথবা মেসেঞ্জারে সন্দেহজনক কোন লিঙ্ক দেখলে সাথে সাথে রিমুভ করে দিতে হবে। নিশ্চিত না হয়ে যেকোন গেম, অ্যাপ্লিকেশন এবং অন্যদের পাঠানো কোনো লিঙ্কে ক্লিক করা উচিত না।

ফেসবুক অ্যাকাউন্টে বিকল্প ই-মেইল আইডি যুক্ত করুন। যদি আপনার প্রোফাইল কোন কারনে হ্যাকও হয়ে যায় সেক্ষেত্রে ফেসবুক আপনার দ্বিতীয় ইমেইলে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য তথ্য পাঠাবে।

অপরিচিত কারোর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার আগে তার প্রোফাইল চেক করে নিতে হবে

একেবারে ব্যক্তিগত কোন ছবি, তথ্য(ফোন নাম্বার, ঠিকানা, ই-মেইল এড্রেস ইত্যাদি) ফেসবুকে শেয়ার করা উচিত না।

আপনার পোস্ট কারা দেখতে পারবে তা সতর্ক ভাবে নির্বাচন করতে হবে।

পাবলিক কম্পিউটারে (সাইবার ক্যাফে, ল্যাব ইত্যাদি) ফেসবুক ব্যবহার না করাই ভাল। তবে ব্যবহার করতে হলে ব্যবহারের পর লগ ইন হিস্টোরি মুছে দিতে হবে।


আরোও পড়ুনঃ কিভাবে আপনি আপনার ইন্টারনেট আইপি এড্রেস চেক করেবেন?


ভূক্তভোগীর করণীয় :

ফেসবুক হ্যাকের মাধ্যমে হয়রানি কিংবা বিড়ম্বনার শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন এবং জিডি অথবা মামলা করুন।

পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করুন। ইমেইলে জানাতে পারেন cyberhelp@dmp.gov.bd ঠিকানায়। অথবা সরাসরি হেল্পডেস্কে কথা বলতে পারেন ০১৭৬৯৬৯১৫২২ নম্বরে।

সূত্র: ডিএমপি নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
%d bloggers like this:

Adblock Detected

Please Unblock Your Adblocker!