তথ্য প্রযুক্তি

সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ডোমেইন সমূহ

আমরা অনেকেই ডোমেইন সম্পর্কে টুকটাক জানি। কিন্তু কখনো কি ভেবেছেন এই ডোমেইন গুলোর দাম আসলে কত হতে পারে?

আমরা হয়তো সাধারনভাবে ডোমেইন এর দাম জানি যেটা ১ হাজার বা ২হাজার এরকম আশে পাশেই। কিন্তু আপনি কি কখনো চিন্তা করেছেন একটি ডোমেইন এর দাম কয়েকশ কোটি ও হতে পারে?

সঠিক ডোমেন নাম নিবন্ধন করা লটারি জয়ের মতো হতে পারে!

আজকে আমি সেরকম কিছু ডোমেইন এর সাথে পরিচয় করিয়ে দেবো এবং দাম কেমন ছিল নিজেরাই দেখে নিনঃ

ভ্যাকেশনরেন্টালস ডটকম (VacationRentals.com)
২০০৭ সালে এই ডোমেইন নেইমটি ৩৫০ লাখ ডলারে বিক্রি হয়। এখন পর্যন্ত এটি সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ডোমেইন। হোমওয়ের প্রতিষ্ঠাতা ব্রিয়ান সার্পলেস ডোমেইনটি কেনেন।

প্রাইভেটজেট ডটকম (PrivateJet.com)
২০১২ সালে বিক্রি হওয়া এই ডোমেইনটি সবচেয়ে বেশি দামে বিক্রির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। ডোমেইনটি প্রায় ৩০২ লাখ ডলারে বিক্রি হয়।

ইনশিউর ডটকম (Insure.com)
২০০৯ সালে বিক্রি হওয়া এই ডোমেইনটি টানা ৩ বছর ধরে সবচেয়ে দামি ডোমেইনের দ্বিতীয় অবস্থানে ছিলো। এটি ১৬০ লাখ ডলারে বিক্রি হয়। ২০১২ সালে প্রাইভেটেজট ডটকম ইনশিউর ডটকমকে পিছনে ফেলে দ্বিতীয় অবস্থানে উঠে।

সেক্স ডটকম (Sex.com)
পর্ণো ইন্ড্রাস্ট্রিতে এটিই ছিল প্রথম কোনো ডিল। ২০১০ সালের অক্টোবরে ১৪০ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। এটি একটি পরিচিত ডোমেইন। সকল সার্চ ইঞ্জিনে এটি সবথেকে বেশি সার্চ করা শব্দগুলোর তালিকায় রয়েছে।

হোটেলস ডটকম (Hotels.com)
২০০১ সালে ডোমেইনটি ১১০ লাখ ডলারে বিক্রি হয়। যদিও ডোমেইনটির নতুন মালিক ঠিক কতো দামে এটি কিনেছেন সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষনা দেননি।

ফান্ড ডটকম (Fund.com)
২০০৮ সালে ৯৯ লাখ ডলারে এই ডোমেইনটি বিক্রি হয়। এটি মূলত আর্থিক সেবাদানের জন্য কেনা হয়। যদিও বর্তমানে ডোমেইনটি চালু নেই। আগামীতে ডোমেইনটি পুনরায় বেশি দামে বিক্রি করার জন্য সাইটটি বন্ধ রাখা হয়েছে বলে মনে করছেন অনেকেই।

এফবি ডটকম (FB.com by Facebook)
এই ডোমেইনটি আগে ‘আমেরিকান ফার্ম ব্যুরো ফেডারেশন’ এর ছিলো। পরবর্তীতে ফেইসবুক তাদের সংক্ষিপ্ত আকারে ডোমেইন নেওয়ার জন্য এই ডোমেইনটি কেনার প্রয়োজন বোধ করে। ২০১০ সালে ৮৫ লাখ ডলারে ডোমেইনটি কিনে নেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ ওয়েবসাইটটি। বর্তমানে ডোমেইনটি ফেইসবুক ডটকমে রিডাইরেক্ট করা। এতো বেশি দামে কিনলেও বাণিজ্যিকভাবে ডোমেইনটি অনেক কাজে দিয়েছে ফেইসবুকের।

বিজনেস ডটকম (Business.com)
১৯৯৯ সালের ডিসেম্বরে ৭৫ লাখ ডলারে এই ডোমেইনটি বিক্রি হয়। এটি প্রায় ৭ বছর ধরে তার অবস্থান ধরে রেখেছিল। তালিকার পরবর্তী ডোমেইন বিক্রিতে যৌথভাবে একই অবস্থান নেয় বিজনেস ডটকম ও ডায়মন্ড ডটকম।


আরো পড়ুনঃ ড্যাব আয়োজন করতে যাচ্ছে ডোমেইন হোস্টিং মেলা


এসইও ডটকম (SEO.com)
২০০৭ সালে বায়ডোমেইনের মালিক মাইকেল মান প্রায় ৫০ লাখ ডলারে এই ডোমেইনটি কিনে নেন। মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্ব বুঝেই তিনি এই ডোমেইনটি কিনেছিলেন। এজন্য তিনি তার আগের কোম্পানি বিক্রি করে দেন এবং এসইও ডটকমে বিনিয়োগ করেন।

টয়স ডটকম (Toys.com)
২০০৯ সালে ৫১ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। আমেরিকান মার্কেট লিডার টয়সআরইউএস ডোমেইনটি কিনেছিলো।

বিয়ার ডটকম (Beer.com)
২০০৪ সালে ৭০ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। বর্তমানে সাইটটি পুনরায় বিক্রির চেষ্টা চালাচ্ছে এর মালিক।

 

এরকম আরো অনেক ডোমেইন রয়েছে যার দাম আকাশচুম্বী। আপনারাও চাইলে শুরু করতে পারেন ডোমেইন বিজনেস যা আপনার জন্য লটারির চেয়েও ভালো কিছু হিসেবে দেখা দিতে পারে।


সকল তথ্য আমরা আপনাদের কে একত্রে দেয়ার চেষ্টা করছি। প্রতিনিয়ত আপডেট পেতে আমাদের সাইটে ভিজিট করুন , আমাদের ফেসবুক পেজ ও গ্এরুপ এ একটিভ থাকুন এবং আরো কি জানতে চান আমাদের কে কমেন্টে জানান।
ধন্যবাদ!
আমাদের ফেসবুক পেজ এবং ফেসবুকে গ্রুপ


 

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close