জানা অজানাস্বাস্থ্য বার্তা

সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান

সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান। অতি সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করার উপায়। আমরা সবাই যদি স্ট্রোক (Stroke) এর এই ছোট্ট সাধারণ সণাক্তকরণ উপায়টা শিখে ফেলি তবে হয়তো আমরা স্ট্রোকের ভয়ংকর অভিজ্ঞতা থেকে আমাদের প্রিয়জনদেরকে রক্ষা করতে পারবো। জেনে রাখুন, কাজে লাগতেও পারে।

সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান

চলুন একটি সত্যি গল্প পড়িঃ

একদিন একটা অনুষ্ঠানে গিয়ে কোন একজন ভদ্রমহিলা হঠাৎ হোঁচট খেয়ে পড়ে গেলেন। এরপর তিনি উঠে দাঁড়িয়ে বললেন, সবকিছু ঠিক আছে কোন সমস্যা নেই। মেঝের টাইলসে তার নতুন জুতোর হীল বেঁধে যাওয়ায় তিনি পড়ে গিয়েছিলেন বলেন। যদিও সেখানে কেউ একজন এম্বুলেন্স ডাকার কথা বললে তিনি তাতে রাজি হলেন না।

এরপর সবকিছু ঠিকঠাক করে পরিস্কার করে তিনি নতুন করে প্লেটে খাবার নিলেন। যদিও মনে হচ্ছিলো যেন তিনি একটু কেঁপে কেঁপে উঠছেন। অনুষ্ঠানের সম্পূর্ণ সময় জুড়েই তিনি উপস্থিত থাকলেন। এরপর পরদিন দুপুরে ভদ্রমহিলার স্বামী ফোন করে জানালেন, উনাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সন্ধ্যা ছয়টার সময় তিনি মারা গেলেন।

সেই বিয়ে বাড়িতে মূল যে ঘটনা ঘটেছিল তা হলো, তিনি অনুষ্ঠান চলাকালীন সময় স্ট্রোক করেছিলেন। সেখানে যদি কেউ জানতেন, কিভাবে স্ট্রোক সনাক্ত করা যায়, তাহলে হয়তো ভদ্র মহিলা আজও বেঁচে থাকতেন।


সবাই যে মৃত্যুবরণ করে তা নয়। অনেকের ই ঠাঁই হয় বিছানায় সাহায্যহীন, ভরসাহীন মূমুর্ষূ অবস্থার।

একটু সময় নিয়ে এটা পড়ে ফেলুন। হয়তোবা আপনি কারো জীবন বাঁচাতে পারবেন।

একজন মস্তিষ্ক বিশেষজ্ঞ বলেছেন, যদি একজন স্ট্রোকের শিকার রোগীকে স্ট্রোক হবার তিন ঘন্টার মধ্যে হাসপাতালে নেয়া যায় তবে তাকে সম্পূর্ণভাবে সুস্থ অবস্থায় ফেরত পাওয়া সম্ভব। শুধু আমাদের জানতে হবে কিভাবে স্ট্রোক চেনা যায় এবং কিভাবে রোগীকে উল্লেখ্য সময়ের মধ্যে মেডিকেল কেয়ারে নেয়া যায়।


আরোও পড়ুনঃ খুশকি দূর করুন ভেষজ উপাদানের সাহায্যে


কিভাবে স্ট্রোককে চিনবেনঃ

মনে রাখুন সহজ তিনটি ধাপঃ- S T ও R পড়ুন এবং জানুন!
যদিও মাঝে মাঝে স্ট্রোকের উপসর্গ সনাক্ত করা অনেক কঠিন হয়ে পড়ে। আর আমাদের অজ্ঞতার কারণেই নেমে আসে যাবতীয় দুর্যোগ। স্ট্রোকের শিকার রোগীর মস্তিষ্কে যখন ভয়ানক রকম ক্ষতি হয়ে যাচ্ছে, তখন পাশে দাঁড়ানো প্রিয়জনটিই হয়তো বুঝতে পারছে না, কি অপেক্ষা করছে তাদের কাছের মানুষের জীবনে।

সহজ উপায়ে স্ট্রোক সনাক্ত করার উপায় :

সহজ তিনটি প্রশ্ন জিজ্ঞেস করুনঃ

S – Smile ; রোগীকে হাসতে বলুন।
T – Talk ; রোগীকে আপনার সাথে সাথে একটি বাক্য বলতে বলুন।
উদাহরণঃ আজকের দিনটা অনেক সুন্দর।
R – Raise hands ; রোগীকে একসাথে দুইহাত উপরে তুলতে বলুন।

এর কোনো একটিতে যদি রোগীর সমস্যা বা কষ্ট হয়, তৎক্ষণাৎ দেরি না করে তাকে হাসপাতালে নিয়ে যান এবং চিকিৎসককে সমস্যাটি খুলে বলুন। (রোগী বলতে এখানে স্ট্রোকের শিকার সন্দেহ করা ব্যক্তিকে বোঝানো হয়েছে।)

সনাক্তকরণের আরেকটি উপায় হচ্ছেঃ

রোগীকে বলুন তার জিহবা বের করতে। যদি তা ভাঁজ হয়ে থাকে অথবা যদি তা বেঁকে যে কোনো একদিকে চলে যায়, সেটাও স্ট্রোকের লক্ষণ। তৎক্ষণাৎ তাকে হাসপাতালে নিয়ে যান।
একজন খ্যাতনামা হৃদ বিশেষজ্ঞ বলেছেন, যদি আমরা সবাই-ই এই সহজ ব্যাপারগুলো জেনে রাখি তবে আমরা একজনের হলেও জীবন বাঁচাতে পারবো।
সুতরাং আপনি শিখলেন, আপনার বন্ধু ও প্রিয়জনদেরও শেখান। ও হ্যাঁ, তথ্যগুলো শেয়ার করতে ভুলবেন না।

সকল তথ্য ইন্টারনেট থেকে সংগৃহীত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Unblock Your Adblocker!