আইইএলটিএস

যেভাবে বাসায় বসে IELTS এর প্রস্তুতি নিবেন

আই.ই.এল.টি.এস

আই.ই.এল.টি.এস বা ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম হল ইংরেজি দক্ষতা যাচাই এর একটি টেস্ট বা পরিক্ষা। আই.ই.এল.টি.এস পরিক্ষায় স্কোর কে ব্যান্ড বলা হয়ে থাকে যার সর্বোচ্চ ব্যান্ড বা স্কোর হল ৯। অর্থাৎ ০-৯ পর্যন্ত স্কোর দিয়ে থাকে। যেমন ধরুন ৫.৫, ৬, ৬.৫ এরকম ভাবে ৯ পর্যন্ত হয়। তবে আপনি যদি ৬.৭৫ স্কোর করেন তাহলে আপনাকে ৭ দেয়া হবে একইভাবে ৬.২৫ করলে ৬ দেয়া হয়ে থাকে।
বর্তমানে এই পরিক্ষা দুইভাবে দেয়া যায় আগের নিয়মে বা হ্যান্ড রিটেন এবং নতুন ন্যম বা কম্পিউটার বেসড। ব্রিটিশ কাউন্সিল বা আইডিপি অনুমোদিত টেস্ট সেন্টার থেকে রেজিস্ট্রেশন করার পর আপনার ইমেইল এড্রেসে পরীক্ষার সময়, কখন উপস্থিত থাকতে হবে, এক্সাম সেন্টারের ঠিকানা ইত্যাদি ইমেইল করে দেয়া হবে ।

অনেকেই কোচিং সেন্টার নির্ভর হয়ে পরেন। কেউ বা আবার ভয় পান কিভাবে শুরু করবেন। আমি আপনাদের সবাইকে শুরুতেই যেটা বলবো সেটা হলো নিজের আত্মবিশ্বাস অর্জন করতে। নিজেকে তৈরী করুন আয়েলস এর জন্য। আর বাকি যে প্রস্তুতি তা অনলাইনের রিসোর্স দিয়েই অনেক ভালোভাবে সম্ভব।


আরো পড়ুনঃ আই.এল.টি.এস এর অদ্যপ্রান্ত


নিজের আত্মবিশ্বাস তৈরী করার পর ভালোভাবে শুরু করুন প্রস্ততি। থেমে থেমে করলে বা অলসতা দেখা সাফল্য সহজে আসে না। যেহেতু এখন প্রায় সবাই ই ইন্টারনেট ব্যবহার করি তাই ইন্টারনেট এর রিসোর্স গুলো ব্যবহার করুন। গুগল এ সার্চ দিন। ইউটিউব একটি সবচেয়ে ভালো প্লেস যেখানে আপনি খুব সহজেই সব তথ্য পেয়ে যাবেন।

ইউটিউব এ অনেক ভালো ভালো চ্যানেল আছে যেখানে অনেক সুন্দর ও ভালো মানের ভিডিও আপলোড দেয়া হয়। আর ঐ ভিডিও গুলোর সাহায্যে আপনি খুব ভালো ভাবে আপনার প্রস্ততি নিতে সক্ষম অন্য কোন সাহায্য ছাড়া।

আমরা আমাদের পরবর্তী পর্বে একে একে আলাদা আলাদা টপিক বা সেকশন নিয়ে আলোচনা করবো তবে আজকের পোস্ট এ কিছু ইউটিউব চ্যানেল এর লিংক দিচ্ছি যা আপনাদের জন্য অনেক ভালো কাজ করবে। এগুলো ফলো করলে আর কিছুর ই প্রয়োজন হবে না।

  • IELTS Liz আয়েলস লিজ বেশিরভাগ মানুষ এই চ্যানেল ফলো করে।
  • E2Englishঅনেক ভালো ভালো লাইভ এর পাশা পাশি উচ্চ স্কোর তুলতে সাহায্য করবে।
  • Let’s Talk সহজে ইংরেজি গ্রামার শিখতে পারবেন আর আয়েলস এর টপিক গুলো ও।
  • Engvid এদের বেশি কিছু চ্যানেল রয়েছে যা অনেক সাহায্য করবে পার্ট বাই পার্ট বুঝতে।

এছাড়া আমরা প্রতিটি সেকশন এর পোস্ট গুলোতে আরো তথ্য সহ রিসোর্স আপনাদের কে দেয়ার চেষ্টা করবো। সবার সাথে শেয়ার করে তাদের ও জানা ও শেখার সুযোগ করে দিন।

একসাথে কয়েকজন মিলে প্র্যাক্টিস করুন দ্রুত সাফল্য পেতে।


সকল তথ্য আমরা আপনাদের কে একত্রে দেয়ার চেষ্টা করছি। প্রতিনিয়ত আপডেট পেতে আমাদের সাইটে ভিজিট করুন , আমাদের ফেসবুক পেজ ও গ্এরুপ এ একটিভ থাকুন এবং আরো কি জানতে চান আমাদের কে কমেন্টে জানান।
ধন্যবাদ!
আমাদের ফেসবুক পেজ এবং ফেসবুকে গ্রুপ

0%

User Rating: Be the first one !
Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close