বিনোদন

আকাশ ডিটিএইচ কেনার আগে যে বিষয় গুলো খেয়াল রাখবেন

কাশ DTH বাংলাদেশের প্রথম ডাইরেক্ট টু হোম বা DTH যা সাধারণ ডিশ লাইনের পরিবর্তে অর্থাৎ ডিশ লাইনের ঝামেলা থেকে মুক্তি দিতে বেক্সিমকো কোম্পানি বাংলাদেশের মানুষের জন্য নিয়ে এসেছে।

ডিটিএইচ মানেই টিভি দেখার সেরা অভিজ্ঞতা। আর বাংলাদেশিদের জন্য বাংলাদেশে বর্তমানে শুধুমাত্র একটি ই ডিটিএইচ সার্ভিস রয়েছে সেটি হলো আকাশ ডিটিএইচ। যদিও অনেকেই ইন্ডিয়ান ডিটিএইচ ব্যবহার করেন যা সম্পূর্ণ বেআইনি। আর সেগুলো এখন আস্তে আস্তে বন্ধ হয়ে যাচ্ছে।

এছাড়া বিদেশি ডিটিএইচ এ বাংলাদেশি কোন চ্যানেল নেই যেটা বাংলাদেশীদের জন্য একটি খারাপ অভিজ্ঞতা ছিল। তারপর ও সাধারন ডিশ লাইনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই ইন্ডিয়ান ডিটিএইচ ব্যবহার করেছেন।

এখন সুযোগ এসেছে নিজের দেশের ডিটিএইচ ব্যবহারের মাধ্যমে সবচেয়ে সেরা টিভি দেখার মজা নেয়ার। তাইতো আকাশ দিচ্ছে সেরা সার্ভিসের পাশাপাশি অনেক ভালো ভালো চ্যানেল যেখানে রয়েছে ৪০ টির ও বেশি এইচডি চ্যানেল।

তাহলে আরে দেরি কেন? এখনি সাধারন ডিশের লাইনের যন্ত্রণা ভুলে আকাশ ডিটিএইচ নিয়ে নিন। তবে আকাশ ডিটিএইচ নেয়ার আগে কিছু বিষয় লক্ষ্য রাখুন।

আপনার বাজেটের ভেতর তো?

আকাশ ডিটিএইচ এর ফুল সেটাপ এর বর্তমান মূল্য ৫৪৯৯ টাকা ইন্সটলেশন সহ। যেখানে আপনি পাবেন একটি সেটটপ বক্স, একটি রিমোট, রিমোটের সাথে দুইটি ব্যাটারি ছাড়াও কানেক্টর, চার্জার , ডিশ, তার এলএনবি ইত্যাদি। সাথে সম্পূর্ণ সেটাপ।

মাসিক বিল নিয়ে সন্তষ্ট?

আকাশে বর্তমানে ২টি প্যাকেজ রয়েছে। স্ট্যান্ডার্ড প্যাকেজ যেখানে সকল চ্যানেল থাকবে, বর্তমানে ১২০+ চ্যানেল রয়েছে। এটির মাসিক বিল ৩৯৯ টাকা।
লাইট প্যাকেজ যেখানে ৭০ টি চ্যানেল রয়েছে ২০টি এইচডি চ্যানেল সহ। এর মাসিক বিল ২৪৯ টাকা। আপনি চাইলে লাইট প্যাকেজের সাথে এডঅন যোগ করতে পারবেন।

শুরুতে একজন গ্রাহক আকাশ এর লাইট প্যাক নেয়ার পর ইচ্ছামত এডঅন যুক্ত করতে পারবেন। এই মুহূর্তে আকাশ এ মোট ৪টি এডঅন রাখা হয়েছে।

১। ইন্টারটেইনমেন্টঃ যেখানে চ্যানেল সংখ্যা ৮টি এইচডি সহ মোট ২০টি চ্যানেল। টাকা লাগবে ৭৫টাকা।
২। ইনফোটেইনমেন্টঃ চ্যানেল সংখ্যা ১৩ এর মধ্যে ৬টি এইচডি আপনাকে গুনতে হবে ৪৫ টাকা।
৩। স্পোর্টসঃ এখানে চ্যানেল সংখ্যা ১২ যার মধ্যে ৮টি এইচডি আর এই এডঅন এর জন্য দিতে হবে ৭১ টাকা।
৪। কিডসঃ ২টি এইচডি সহ ৫টি চ্যানেলের জন্য আপনাকে দিতে হবে ৩০ টাকা।

চ্যানেল নিয়ে সন্তষ্ট তো?

আকাশ ডিটিএইচ এ এখন  পর্যন্ত ১২০ টির মত চ্যানেল আছে যার ভেতর ৪০ টির বেশি এইচডি চ্যানেল রয়েছে এবং প্রতিনিয়ত নতুন নতুন চ্যানেল যুক্ত হচ্ছে। এসডি চ্যানেল গুলো ডিশ লাইন এর থেকে অনেক বেশি ক্লিয়ার এবং এইচিডি চ্যানেল গুলো যদিও ১০৮০আই তে চলছে তবুও অনেক বেশি ক্লিয়ার যা আপনাকে দেবে টিভি দেখার বেস্ট এক্সপেরিয়েন্স।


আরোও পড়ুনঃ আকাশের চ্যানেল লিস্ট দেখুন এখানে


আকাশের বর্তমানে দুই ধরনের বক্স বাজারে রয়েছে যেকোনো একটি আপনি নিতে পারেন। তবে আমার মতে ভিডিওতে দেয়া তথ্য অনুযায়ী ছো বক্স তথা স্কাইওর্থ টা নিতে পারেন যদি পাওয়া যায়, না হলে কশিপ ও খারাপ না। তবে অবশ্যই সেটাপ এর ক্ষেত্রে খেয়াল রাখবেন ভালভাবে যেন সেটাপ হয়।

সেটাপ যত ভালো সমস্যা থেকে তত মুক্তি। সাধারনত প্রচন্ড ঝড়ের সময় ৪-৫ মিনিটের জন্য সংযোগ চলে যায় আবার নিজে নিজেই চলে আসে। তবে আপনার সেটাপ যদি ভালোভাবে না হয় তাহলে অল্প বাতাসেই সমস্যায় পড়তে পারেন।

এলএনবি অর্জিনাল টা দেখে নিবেন। না হলে সিগনাল স্ট্রেংথ আর কোয়ালিটি কম পেতে পারেন। তাই অন্যান্য গুলো এড়িয়ে চলুন।

আরো কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন নিচে ফেসবুক কমেন্ট বক্স রয়েছে। আশাকরি সকল তথ্য দিতে পারবো। ধন্যবাদ!

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close