শিক্ষাঙ্গন

ঢাকার ৭ কলেজের পরীক্ষাও স্থগিত ঘোষণা

ঢাকার ৭ কলেজের পরীক্ষাও স্থগিত ঘোষণা। রাজধানীর সাতটি বড় সরকারি কলেজের পরীক্ষাও স্থগিত করা হয়েছে যেগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। শিক্ষামন্ত্রী দীপু মনির ঘোষণার এক দিন পর আজ মঙ্গলবার এ সিদ্ধান্ত নেওয়া হলো।

ঢাকার এই ৭ কলেজের শিক্ষা কার্যক্রম এর দায়িত্বপ্রাপ্ত ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, সাত কলেজের সব পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ দুপুর ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এস মাকসুদ কামাল সাত কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট তিনজন ডিনকে নিয়ে সভা করেন। তিনি বর্তমানে সাত কলেজের প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। এই সভাতেই সকল পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়।


আরোও পড়ুনঃ হার্শা ভোগলে বললেন সাকিবের সব কিছুই পরিকল্পিত


ঢাকার ৭ কলেজের পরীক্ষাও স্থগিত ঘোষণা

ইতিপূর্বে গতকাল অনলাইন সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, পবিত্র ঈদুল ফিতরের পর ২৪ মে থেকে দেশের সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আবারও শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে তার আগে ১৭ মে আবাসিক হলগুলো খুলে দেয়া হবে।

হল খোলার আগে কোনো পরীক্ষা হবে না। যেসব বিশ্ববিদ্যালয় পরীক্ষা ও হল খোলার ঘোষণা দিয়েছিল, সেই সিদ্ধান্তও সাথে সাথে বাতিল হবে। তবে অনলাইনে সকল ক্লাস চলবে।

ঘোষণার পর পর ই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের চলমান পরীক্ষাগুলো পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করেছে। এমন অবস্থায় সাত কলেজের পরীক্ষার কী হবে, সে বিষয়টি সামনে আসে। আর সেই বিষয়েও আজ সিদ্ধান্ত হলো।

ঢাকার এই কলেজগুলোতে মোট শিক্ষার্থী প্রায় আড়াই লাখ। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাস থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় সরকারি তিতুমীর কলেজ, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও কবি নজরুল সরকারি কলেজ।


আরোও পড়ুনঃ শিক্ষার্থী বা ইমিগ্র্যান্ট হিসাবে কানাডায় যেভাবে যাবেন


শিক্ষার মান বাড়াতে ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমিয়ে কলেজগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হলেও সমস্যাগুলো এখনো দূর হয়নি।

শিক্ষার্থীরা জানিয়েছেন, কলেজগুলোর বড় সমস্যা হলো ঠিক সময়ে পরীক্ষা না নেওয়া এবং দেরিতে ফল প্রকাশ করা। এই সমস্যা নিরসনের দাবিতে বিভিন্ন সময়ে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
%d bloggers like this: