জাতীয়

ত্রাণের বস্তায় ‘প্রধানমন্ত্রীর উপহার’ লেখার নির্দেশ

বিশ্বজুড়ে চলছে করোনার মহামারী। করোনাভাইরাসের প্রাদৃর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত দরিদ্র অসহায় মানুষকে মানবিক সহায়তার অংশ হিসেবে দেওয়া হচ্ছে ত্রাণসামগ্রী। ত্রাণের বস্তায় ‘প্রধানমন্ত্রীর উপহার’ লেখার নির্দেশ।

সরকারিভাবে দেয়া ঐ ত্রাণসামগ্রী ও শিশুখাদ্যের প্যাকেট বা বস্তায় ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’ লেখার নির্দেশ দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকদের কাছে শনিবার এই নির্দেশনা পাঠানো হয়েছে।

ত্রাণের বস্তায় ‘প্রধানমন্ত্রীর উপহার’ লেখার নির্দেশ

এতে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় মানবিক সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য বরাদ্দ দেওয়া হচ্ছে। বরাদ্দ করা ত্রাণসামগ্ৰী ও শিশু খাদ্য প্রয়োজন অনুযায়ী জেলা প্রশাসকরা সব সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট প্রধান নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে উপ-বরাদ্দ দেয়া হয়। পরবর্তীতে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর বা ইউপি চেয়ারম্যানের অনুকূলে সরকারি আদেশ জারি করা হয়।

এছাড়া ত্রাণ সামগ্রী ও শিশুখাদ্য উত্তোলন এবং সরবহারের সময় সংশ্লিষ্ট ট্যাগ অফিসারকে সার্বক্ষণিকভাবে উপস্থিত থাকতে হবে। এ ক্ষেত্রে কোনো ধরণের ব্যত্যয় ঘটানো যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়, ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য বিতরণে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণে ইতোপূর্বে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে জারিকৃত সকল বিধি-বিধানের সঙ্গে এসব নির্দেশনাও বাধ্যতামূলকভাবে প্রতিপালন করতে হবে।

করোনাভাইরাস মোকাবিলায় কর্মহীন ও দরিদ্র জনগোষ্ঠীকে ত্রাণ ও শিশু খাদ্য সহায়তার জন্য ২৮ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা ও ৬৫ হাজার ৯৬৭ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এসব বরাদ্দ দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this:

Adblock Detected

Please Unblock Your Adblocker!