চাকুরির খবরজাতীয়
Trending

বাণিজ্য মেলায় খণ্ডকালীন চাকরির সুযোগ

প্রতি বছরের ন্যায় আগামী বছর অর্থাৎ ২০২০ এর প্রথম দিন ই পর্দা উঠবে আন্তর্জাতিক বানিজ্য মেলার। এই মেলায় দেশি-বিদেশি কয়েক শ প্রতিষ্ঠান অংশ নেয়। প্রতিষ্ঠানগুলো মেলায় তাদের পণ্য প্রদর্শন ও বিক্রির জন্য চুক্তিভিত্তিক কিছু কর্মী নিয়োগ করে থাকে। সাধারণত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাণিজ্য মেলায় খণ্ডকালীন এই কাজের সুযোগ পেয়ে থাকেন।

যদিও বাণিজ্য মেলায় এক মাসের কাজের জন্য তেমন অভিজ্ঞতার প্রয়োজন হয় না। তবে অভিজ্ঞতা থাকলে চাকরি পাওয়ার ক্ষেত্রে তা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হয়।

সাধারণত উদ্যমী, পরিশ্রমী, সহজ-সাবলীল উপস্থাপনা, সুন্দর বাচনভঙ্গি, ইংরেজিতে দক্ষতা, সুন্দর পোশাক-পরিচ্ছদ, আত্মবিশ্বাসী তরুণ-তরুণীদের বিভিন্ন কোম্পানি এই মেলা উপলক্ষ্যে তাদের স্টলে নিয়োগ দিয়ে থাকে। একজন কর্মীকে সাধারণত কমবেশি ২০ হাজার টাকা বেতনসহ বাড়তি কিছু সুযোগ-সুবিধা দেওয়া হয়। এ ছাড়া প্রতিষ্ঠান কাউকে যোগ্য মনে করলে স্থায়ীভাবে নিয়োগও দিতে পারে।’

বানিজ্য মেলার চাকরি হতে পারে আপনার  জন্য ক্যারিয়ার গড়ার একটি  বড় সুযোগ।

কিভাবে খোজ খবর নিবেন?

বাণিজ্য মেলায় কাজ পেতে হলে মেলা শুরুর আগে থেকেই খোঁজখবর রাখতে হবে। মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নিয়মিত যোগাযোগও আবশ্যক। কোনো কোনো প্রতিষ্ঠান মেলায় খণ্ডকালীন চাকরির জন্য পত্রিকায় বিজ্ঞাপনও দিয়ে থাকে। তাই আগ্রহীরা নিয়মিত চোখ রাখুন দৈনিক পত্রিকার চাকরির বিজ্ঞপ্তিতে।

অনেক কোম্পানি অনলাইনে বিভিন্ন সাইটে তাদের বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। বিভিন্ন জব সাইট ছারাও ফেসবুক ইন্সটাগ্রাম বা লিংকডিন এ চাকরিপ্রার্থীরা এ সময় চোখ রাখুন অনলাইনে। চাকরির খোঁজখবর দেয় এমন সব ফেসবুক গ্রুপে সহজেই পেতে পারেন বাণিজ্য মেলার চাকরির বিজ্ঞাপন।

কেমন সুযোগ সুবিধা থাকে?

মেলায় খণ্ডকালীন চাকরির জন্য একেক প্রতিষ্ঠান একেক অঙ্কের সম্মানী দিয়ে থাকে। বিভিন্ন প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণত ১২ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত সম্মানী দেওয়া হয়। এর বাইরে বেশির ভাগ প্রতিষ্ঠান সকাল ও দুপুরের খাবারসহ বাড়তি কিছু সুযোগ-সুবিধা দেয়। এক মাসের কাজের অভিজ্ঞতা সনদও দেওয়া হয়।

মেলার চাকরির এই অভিজ্ঞতা শিক্ষাজীবন শেষ করার পর কর্মজীবনে বেশ কাজে লাগে। তাছাড়া আপনার পার্ফর্মেন্স এর উপর ভিত্তি করে বিভিন্ন কোম্পানি আপনাকে স্থায়ী করে নিতে পারে। অনেকেই এমন আছেন যারা অনেক উচ্চ পদে চলে গেছেন মেলার চাকরির মাধ্যমেই।

বাণিজ্য মেলার জন্য ২৫০ জনকে চাকরি দিচ্ছে আরএফএল-

হুজাতিক শিল্পপ্রতিষ্ঠান আরএফএল গ্রুপে ‘সেলস এক্সিকিউটিভ (ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা)’ পদে ২৫০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৬ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আরএফএল গ্রুপ

পদের নাম: সেলস এক্সিকিউটিভ (ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা)
পদসংখ্যা: ২৫০ জন
শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি
অভিজ্ঞতা: প্রয়োজন নেই
বয়স: ১৮-৩০ বছর

চাকরির ধরন: পার্ট টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
কর্মস্থল: ঢাকা
বেতন: আলোচনা সাপেক্ষে

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jagojobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৯ নভেম্বর ২০১৮

সূত্র: জাগোজবস ডটকম

আরো সকল চাকরির খবর পেতে নিয়মিত চোখ রাখুন নিত্যখবর এ! এছাড়া আমাদের ফেসবুক পেজে ও চোখ রাখুন। বিভিন্ন সমস্যা সমাধানে আমাদের ফেসবুক গ্রুপে পোস্ট ও কমেন্ট করতে পারেন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close