খেলাধুলাক্রিকেট

মাশরাফির পরে কে হতে যাচ্ছে অধিনায়ক

জিম্বাবুই এর সাথে খেলা শেষ ওয়ানডে তে অধিনায়ক হিসেবে বিদায় নিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের পরবর্তী ওয়ানডে অধিনায়ক ঠিক হতে পারে আজকের বোর্ড সভায়।

নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে কাকে পছন্দ মাশরাফির? এ প্রশ্নে সিলেটে সংবাদ সম্মেলনে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়কের উত্তর ছিল, ‘সাকিব (আল হাসান) তো এখন বাইরে। সিনিয়র আরও যে তিনজন আছে, তাদের মধ্য থেকে কেউ হতে পারে।’ বিসিবিও ভিন্ন কিছু চিন্তা করছে না।

সিরিজের আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান ইঙ্গিত দেওয়ার পরও শেষ ওয়ানডের আগে মাশরাফি যখন নিজেই অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন, সেটি আলোড়ন ফেলে বাংলাদেশের ক্রিকেটে।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে আলোচনার কেন্দ্রে ছিল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বিদায়।

বিসিবি এখন ঠিক করবে নতুন অধিনায়ক।

সবার মুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বিসিবি সভাপতি চূড়ান্ত করবেন একটি নাম। গতকাল কয়েকজন পরিচালক আভাস দিলেন, জ্যেষ্ঠ তিন খেলোয়াড়-মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও তামিম ইকবালের মধ্য থেকেই একজনকে অধিনায়ক করা হবে।

সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্ব করছেন মাহমুদউল্লাহ। এখন তিনি অধিনায়ক টি-টোয়েন্টি দলের। এই সংস্করণে তাঁকে নিয়ে লম্বা মেয়াদেই পরিকল্পনা করছে বিসিবি।

ওয়ানডেতে মাহমুদউল্লাহকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে কিছুটা সংশয়ে আছে বোর্ড। তিন সংস্করণে তাঁর নিয়মিত না হতে পারাই এর কারণ।


আরো পড়ুনঃ গোটা টাইগার স্কোয়াড ২ নম্বর জার্সিতে বিদায় দিলেন মাশরাফিকে


বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলছেন, ‘যে দলে নিয়মিত, যার অভিজ্ঞতা আছে, অধিনায়ক হিসেবে চাপ নিতে পারে, সাহসী, এমন কাউকে বেছে নেব আমরা। সে ক্ষেত্রে সিনিয়র তিনজনের একজনই হয়তো হবে।’

বোর্ডের আজকের সভায় ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি, এ বছরই পাকিস্তান, আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কায় সফর নিয়েও আলোচনা হওয়ার কথা।

বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুসেরও অভিন্ন কথা, ‘বেশির ভাগ ক্ষেত্রে আমরা সিরিজ ধরে ধরে এগোচ্ছি। তবে লম্বা মেয়াদে হলে ভালো হয় যাতে সে দলকে গুছিয়ে নিতে পারে। ২০২৩ বিশ্বকাপের দল কী হবে, অধিনায়ক কে, সেটার পথ বের করতে বোর্ডের এই সভায় আলাপ-আলোচনা হতে পারে। আমরা চাই এমন একজনকে, যে ২০২৩ পর্যন্ত অধিনায়কত্ব করতে পারে।’

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close