তথ্য প্রযুক্তি

মোবাইল অ্যাপে ‘কোয়াইট মোড’ চালু করার ঘোষণা দিয়েছে ফেসবুক

অনেকেই ফেসবুক আসক্তির কারণে পরিবারকে সময় দিতে পারেন না। অনেকেই ফেসবুকের পুশ নোটিফিকেশনের যন্ত্রণায় অস্থির থাকেন।

এ পরিস্থিতি থেকে মুক্তি দিতে মূল মোবাইল অ্যাপে ‘কোয়াইট মোড’ চালু করার ঘোষণা দিয়েছে ফেসবুক। সম্প্রতি এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, পুশ নোটিফিকেশন বন্ধ (মিউট করা) করে দিতে কোয়াইট মোড ব্যবহার করা যাবে।

কোয়াইট মোডে থাকা অবস্থায় কেউ যদি ফেসবুক অ্যাপ চালু করেন, তাঁকে কোয়াইট মোডে যাওয়ার সময়টা মনে করিয়ে দেওয়া হবে। কতক্ষণ তিনি ফেসবুকে থাকবেন, সে সময়সীমা নির্ধারণের সুবিধাও থাকতে এতে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন ফিচারটি মূলত ব্যবহারকারীরা অনলাইনে কীভাবে সময় কাটায়, তার সীমানা নির্ধারণের জন্য বিকল্প হিসেবে দেওয়া হয়েছে। আমরা সবাই যেমন নতুন রুটিনের সঙ্গে সামঞ্জস্য রেখে ঘরে বসে থাকি, কীভাবে অনলাইনে সময় কাটানো হবে, তার সীমানা নির্ধারণ করতে এটি সহায়ক হতে পারে। পরিবারকে সময় দেওয়া, ঘুমে ব্যাঘাত না ঘটা বা বাড়িতে সময় কাটানোর ক্ষেত্রে এ টুলটি কাজে লাগতে পারে।

ফেসবুকে কোয়াইট মোড চালু করতে হলে যা করবেন:

১. আইওএস বা অ্যান্ড্রয়েড থেকে ফেসবুক অ্যাপ চালু করুন
২. আপনার প্রোফাইলে যান
৩. সেটিং অ্যান্ড প্রাইভেসি চাপুন
৪. ইয়োর টাইম অন ফেসবুক চাপুন
৫. কোয়াইট মোড টগল করে দিন
এ মোড যুক্ত করা ছাড়াও ব্যবহারকারীদের ফেসবুক ব্যবহারের সময় নির্ধারণ করার সুবিধা দিচ্ছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ফেসবুকের বড় আকারের হালনাগাদের অংশ হিসেবে শুরুতে আইওএস প্ল্যাটফর্মে এটি যুক্ত হচ্ছে। এরপর মে মাসের দিকে অ্যান্ড্রয়েড ফোনে এটি চলে আসবে। সময় নির্ধারণ ছাড়াও ফেসবুকে দেখা পোস্টে আরও নিয়ন্ত্রণ ও নোটিফিকেশন সেট করার সুবিধা দিচ্ছে ফেসবুক।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close